ফণ্ট ডাউনলোড
নীড় সংবাদ ধ্বনিমুদ্রিকার প্রকাশনা ও ওয়েবসাইটের নতুন নক্‌শার উন্মোচন


ধ্বনিমুদ্রিকার প্রকাশনা ও ওয়েবসাইটের নতুন নক্‌শার উন্মোচন

2013-9-16_IMG_0554নজরুলসৃষ্ট রাগের গানের একটি ধ্বনিমুদ্রিকা  (অডিও সিডি) প্রকাশ করল ছায়ানট। একই অনুষ্ঠানে আয়োজন ছিল ছায়ানটের নতুন নকশার ওয়েবসাইট উন্মোচনের।

ছায়ানট সংস্কৃতি-ভবনে ‘জাগো অরুণ ভৈরব’ সিডির মোড়ক উন্মোচন করেন সঙ্গীতগুণী, সুরকার-গীতিকার আজাদ রহমান। ষাটের দশকের শেষভাগে ছায়ানট সঙ্গীতবিদ্যায়তনের সঙ্গে যুক্ত ছিলেন এই শাস্ত্রীয়সঙ্গীতজ্ঞ। ‘জাগো অরুণ ভৈরব’ ছায়ানট প্রকাশিত অষ্টম ধ্বনিমুদ্রিকা।

 

বিশ শতকের তিরিশ দশকের শেষ থেকে চল্লিশ দশকের প্রথম ভাগ পর্যন্ত অপ্রচলিত রাগ-রাগিণী উদ্ধার এবং নতুন রাগ সৃজনের ব্যতিক্রমী কাজে ব্যপ্ত ছিলেন কাজী নজরুল ইসলাম। তখনই নতুন রাগিণী নিয়ে কিছু গানও রচনা করেন। সেই সম্ভারেরই ১৩টি গান নিয়ে সাজান হয়েছে ‘জাগো অরুণ ভৈরব’। এই ধ্বনিমুদ্রিকায় আছে ১১টি একক এবং ২টি সম্মেলক গান। গানগুলো গেয়েছেন ছায়ানট সঙ্গীতিবদ্যায়তন থেকেই পাঠ নেয়া প্রতিশ্রুতিমান শিক্ষার্থী ও শিক্ষকরা। ছায়ানটের এই উদ্যোগকে দেশে নজরুলের গান নিয়ে এ ধরণের গবেষণাধর্মী কাজের মাইলফলক উল্লেখ করে আজাদ রহমান বলেন এমন কাজ আরো হওয়া জরুরি। সচেতন হয়ে এ ধরণের কাজে আরো গভীরভাবে যুক্ত হবার আহ্বান জানান শিল্পীদের। তিনি নজরুলের উদ্ধৃতি দিয়ে বলেছেন, তৎকালীন বাংলা সমসামিয়ক গানে এক রাগের সাথে আরেক রাগের সামঞ্জস্যহীন মিশ্রণকে মানতে পারেননি বলেই নতুন রাগ-রাগিণী উদ্ধার আর সৃজনে নেমেছিলেন কবি। প্রকাশনা অনুষ্ঠানে নজরুলের ব্যতিক্রমী সৃষ্টি নিয়ে আলোকপাত করেন ছায়ানটের সাধারণ সম্পাদক, নজরুলসঙ্গীত শিল্পী খায়রুল আনাম শাকিল। শোনানো হয় ১১টি একক গানের অংশবিশেষ। আশা-ভৈরবীতে ‘মৃত্যু নাই নাই দুঃখ’ এবং শঙ্করীতে ‘শঙ্কর অঙ্গলীনা যোগমায়া’ গান দুটি গেয়ে শোনান শিল্পীরা। তবলায় সঙ্গত করেছেন ছায়ানট সঙ্গীতবিদ্যায়তনের শিক্ষক স্বরূপ হোসেন।

 

দৃক আইসিটি লিমিটেড -এর কারিগরী সহযোগিতায় তৈরি হয়েছে ছায়ানটের নতুন নকশার ওয়েবসাইট। পুনর্নির্মিত ওয়েবসাইটের প্রয়োজনীয়তা ও কার্যকারিতার ব্যাখ্যা দেন দৃক আইসিটির ব্যবস্থাপনা পরিচালক এসএম আলতাফ হোসেন। ওয়েবসাইটের যুগোপযোগিতা ও আধুনিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সাথে সাযুজ্য এবং ছায়ানটের সঙ্গে সংশ্লিষ্ট আর আগ্রহীজনের সুযোগ-সুবিধার দিকগুলো দৃষ্টান্তসহ তুলে ধরেন তিনি। ব্যবহারকারীদের কাছ থেকে পরামর্শ ও সমালোচনাও আহ্বান করেন আলতাফ। জানান, ভবিষ্যতের কথা মাথায় রেখে সময়ের সাথে তাল মিলিয়ে এগিয়ে চলবার মতো সব সুবিধার কথা চিন্তা করেই সাজান হয়েছে এই সাইটটি।

ধ্বনিমুদ্রিকা প্রকাশ ও ওয়েবসাইটের নবোদ্যমে যাত্ররম্ভের অনুষ্ঠান সঞ্চালনা করেছেন ছায়ানট কার্যকরী সংসদ সদস্য কল্পনা আনাম।

চলতি সংবাদ সবগুলো..

সংবাদ সংগ্রহ