ফণ্ট ডাউনলোড
নীড় আয়োজন অন্যান্য আয়োজন প্রকাশনা অনুষ্ঠান: বিশ্বভরা প্রাণ

প্রকাশনা অনুষ্ঠান: বিশ্বভরা প্রাণ

  • ১৯ ভাদ্র ১৪২২, ৩ সেপ্টেম্বর ২০১৫ সন্ধ্যা ৬:৩০
  • ১৯ ভাদ্র ১৪২২, ৩ সেপ্টেম্বর ২০১৫
  • রমেশচন্দ্র দত্ত স্মৃতি মিলনকেন্দ্র, ছায়ানট সংস্কৃতি-ভবন

২০ ভাদ্র ১৪২২, ৪ সেপ্টেম্বর ২০১৫, শুক্রবার। গতকাল সন্ধ্যা সাড়ে ছটায় ছায়ানট সংস্কৃতি-ভবনের রমেশচন্দ্র দত্ত স্মৃতি মিলনকেন্দ্রে ডক্টর এ.এম. হারুন অর রশীদের বিজ্ঞান বিষয়ক প্রবন্ধ-সংকলন “বিশ্বভরা প্রাণ”-এর প্রকাশনা অনুষ্ঠানের সূচনা হয় রবীন্দ্রনাথের “আকাশভরা সূর্য-তারা” সম্মেলক গানের মধ্য দিয়ে। অনুষ্ঠানে স্বাগত কথন দেন ডা. সারওয়ার আলী, প্রবন্ধ সংকলনটি নিয়ে কথা বলেন অধ্যাপক আরশাদ মোমেন। লেখক তাঁর বক্তব্য উপস্থাপন করবার পর সভাপতির বক্তব্য রাখেন সন্‌জীদা খাতুন। শেষে লাইসা আহমদ লিসা একক গান পরিবেশন করেন।

জিজ্ঞাসা থেকেই মানুষের যাবতীয় জ্ঞানের উন্মেষ। সমগ্র বিশ্বের বিজ্ঞানীকুল পৃথিবীর বয়স, এই পৃথিবীতে মানবজীবনের বিকাশ, জীবকোষের বৃত্তান্ত, অণু-পরমাণু, তেজষ্ক্রিয়তা, রসায়নবিজ্ঞানের সমৃদ্ধি, কোয়াণ্টাম তত্ত্ব, স্থান-কালের সীমা অতিক্রম করে বাস্তবতার গভীরতর স্তরের সন্ধান প্রভৃতি বিষয়ে কঠিন শ্রমসাধ্য গবেষণায় নিরত রয়েছেন। বিজ্ঞানীদের জ্ঞানের সাধনা দিনের পর দিন মানুষের কাছে পৃথিবী আর জীবনের রহস্য উদ্‌ঘাটন করে চলেছে।

বিজ্ঞান বিষয়ে বাংলা ভাষায় রচিত গ্রন্থ অপ্রতুল। অধ্যাপক এ.এম. হারুন অর রশীদ প্রাঞ্জল বাংলায় বিজ্ঞানের বিচিত্র বিষয় বাঙালি পাঠকের সামনে তুলে ধরেছেন। রবীন্দ্রনাথের গানের বাণী থেকেও বিস্ময়কর দক্ষতার সঙ্গে বিজ্ঞানের প্রসঙ্গ বিশ্লেষণ করেছেন তিনি ছায়ানট প্রকাশিত বিশ্বভরা প্রাণ প্রবন্ধ গ্রন্থে।

সংকলনটির প্রকাশকাল পয়লা আষাঢ় ১৪২২, ১৫ জুন ২০১৫। মূল্য ৩৬০.০০ টাকা। পাওয়া যাবে ছায়ানট সংস্কৃতি-ভবনের অভ্যর্থনা কেন্দ্রে। বইটির পরিবেশক নবযুগ প্রকাশনী এবং অনলাইন পরিবেশক রকমারি ডট কম

 

আয়োজন সবগুলো..

৬ পৌষ, ২০ ডিসেম্বর
শুদ্ধসঙ্গীত-উৎসব ১৪২৫