ফণ্ট ডাউনলোড
নীড় প্রকাশনা দৃশ্য-শ্রাব্য প্রকাশনা আজ যেমন করে গাইছে আকাশ

আজ যেমন করে গাইছে আকাশ

প্রকাশকাল: ১৪ মাঘ ১৪১৪, ২৭ জানুয়ারি ২০০৮
ধরণ: ধ্বনিমুদ্রিকা, একক গান ও পাঠ - ওয়াহিদুল হক
aj-zemon

ছায়ানটের প্রতিষ্ঠাতা-সদস্য ওয়াহিদুল হক (১৯৩৩ – ২০০৭) ছিলেন প্রচল-বিরুদ্ধ আধুনিক মানুষ। নান্দনিক শিল্প এবং যাবতীয় জীবনজিজ্ঞাসার পথে অক্লান্ত পথিক। অন্যদিকে, তাঁর ঋদ্ধ হবার আগ্রহ আপন সমৃদ্ধিমাত্রে তৃপ্ত হয়নি। নিজ সাধনার সঙ্গে সঙ্গে পরিপার্শ্বের মানুষকেও যুক্ত করে নিয়ে পূর্ণ মানুষ হয়ে উঠবার যাত্রায় ডাক দিয়েছেন সমগ্র দেশকে।

আপন খেয়ালে গান গাইতে গাইতে কখনো থেমে অন্য গান শুরু করে দিয়েছেন। আবার, ‘প্রচ- গর্জনে আসিল এদি দুর্দিন’ গানটির মূল হিন্দি রূপটি গেয়েছেন কখনো। এতেই তাঁর খেয়ালী স্বভাবের পরিচয় প্রকাশ পেয়েছে।

এ সিডিতে ওয়াহিদুল হকের যে- সময়কার গান রয়েছে, সেই সময়ে তাঁর রবীন্দ্রসংগীত সাধনা এক বিশেষ মাত্রা অর্জন করেছিল। প্রয়াত আব্দুল বারিক চৌধুরী তখনকার গান ধরে রেখে ছায়ানটকে কৃতজ্ঞতা-বদ্ধ করেছেন। এইসঙ্গে সংগৃহীত করা হচ্ছে কে বি আল আজাদ সংরক্ষিত ওয়াহিদুল হকের কণ্ঠের কয়েকটি আবৃত্তি। উভয় সংগ্রহ মুদ্রিত করতে পেরে ছায়ানট কৃতকৃতার্থ। প্রকাশের কাজে সার্বিক সহায়তা দিয়ে ধন্য করেছেন নাগরিকের নাসিরুল হক খোকন।

সন্‌জীদা খাতুন

মার্চ ২০০৭

প্রায় চল্লিশ বছর আগে অপ্রাতিষ্ঠানিক পরিবেশে শুধু হারমোনিয়াম বাজিয়ে গাওয়া এ গানগুলোতে শোনা যাবে বিশিষ্ট শিল্পী ওয়াহিদুল হকের ষাটের দশকের কণ্ঠ। অবৈষয়িক ও গানপাগল আব্দুল বারিক চৌধুরীর (এবিসি) বিশেষ উৎসাহের ফলেই সম্ভব হয়েছিল এই অনন্যসাধারণ কণ্ঠের ধারণ এবং সংরক্ষণ। বহু পুরোনো ফিতা থেকে উদ্ধার করা গানগুলোর শব্দমান যদিও আশানুরূপ হলো না; তথাপি মূল মেজাজ অক্ষুণœ রাখার লক্ষ্যে গানগুলোতে কোনোরকম অতিরিক্ত বাজনা সংযোজন পরিহার করা হলো। এ গান বিশেষভাবে রইল আজ ও আগামী দিনের সেইসব গানপাগল মানুষদের জন্য, যাদের বিষয়বুদ্ধির চেয়ে সংগীততৃষ্ণা প্রবল।

সুমন চৌধুরী

ডিসেম্বর ২০০৭

সূচি:

১.      আজ যেমন করে গাইছে আকাশ
২.      নয়ন মেলে দেখি
৩.     শূন্য হাতে ফিরি হে
৪.      শান্তিগীত
৫.      অনেক কথা বলেছিলেম
৬.     কাঁদালে তুমি মোরে
৭.     আমি চঞ্চল হে
৮.     চিরদিন
৯.      প্রচণ্ড গর্জনে সাজল বরখা ঋতু
১০.    প্রথম আদি তব শক্তি
১১.    হায় কে দিবে আর সান্ত্বনা
১২.    মরণ রে




বাংলাদেশের হৃদয় হতে সংগ্রহ