ফণ্ট ডাউনলোড
নীড় প্রকাশনা দৃশ্য-শ্রাব্য প্রকাশনা গানের ভিতর দিয়ে

গানের ভিতর দিয়ে

প্রকাশকাল: ১ ফাল্গুন ১৪১৮, ১৩ ফেব্রুয়ারি ২০১২
ধরণ: ধ্বনিমুদ্রিকা, প্রশিক্ষণ
প্রচ্ছদে ব্যবহৃত ছবি: রবীন্দ্রনাথ ঠাকুরের চিত্রকর্মের প্রতিলিপি
মূল্য: ৳ ১৫০.০০
cd-ganer-bhitor-diye

ভূমিকা
কলকাতার শিশুদের বিদ্যালয় ‘শামিল’-এর কিঞ্চিৎ অর্থসহায়তা হতে পারে আশা করে, একটি রবীন্দ্রসঙ্গীত প্রশিক্ষণের আয়োজন হয়েছিল। সেখানে পরপর তিন দিন সমাবেশ হয়। আমার কণ্ঠ পুরোদস্তুর বিকল হয়ে যাবার প্রাক্কালে এই আয়োজন বলে, জখম কণ্ঠস্বর নিয়ে নানা বিচ্যুতির সঙ্গে বিশেষ করে তারা-র কোমল রেখাবে একেবারেই সুর পৌঁছানো যায়নি। ওই বাস্তব অসুবিধার দরুন একই কারণে এবং দক্ষতার অভাবে গানের লয় ঢিমা হয়েছে। গান নিয়ে আলোচনাই প্রধান হয়েছিল। স্মৃতিদৌর্বল্যের জন্য কথায় যে-সব ত্রুটি ঘটেছিল, সে-বিষয়ে বলছি:

১) ‘খেয়া’র যে-কবিতা পাণ্ডুলিপিতে বহুবার বর্জনের পরে একবার যথাযথ ছন্দ পেয়েছিল, সেটির নাম ‘প্রভাতে’। ১৩৬৩-র শ্রাবণে প্রকাশিত ‘খেয়া’তে ওই কবিতার মুখোমুখি পাণ্ডুলিপি-চিত্র ছাপা আছে। ছন্দ খুঁজে-পাওয়া কবিতাটি‘এক রজনীর বরষণে শুধু/ কেমন করে/ আমার ঘরের সরোবর আজি/ উঠেছে ভরে।’ ভুলক্রমে ‘ক্ষণিকা’র ‘দুর্দিন’ কবিতার ‘ঝড় হয়ে গেছে কাল রজনীতে’ উল্লেখ করেছিলাম।
২) ‘চিত্রাঙ্গদা নৃত্যনাট্যে’র ঝড় প্রসঙ্গের গানের উল্লেখ আছে। গানটি ‘ওরে ঝড় নেমে আয়’। নাটকে আগের গানে ‘আপনার পরে ধিক্কার’-এর শেষ সিলেবেল ৮ মাত্রা সুর টেনে রাখবার নির্দেশ দেখতে পাচ্ছি স্বরলিপিতে। ঝড়ের আহ্বানের আগে এই লম্বা বিরতিতে কবির আপত্তি ছিল।
৩) কাঙ্গালীচরণ সেনের যে-গানের স্বরলিপি সম্পাদনা কালে পরিবর্তিত হয়েছে, সেটি ‘আজি নাহি নাহি নিদ্রা’ নয় ‘মোরে বারে বারে ফিরালে’।

সমস্ত ত্রুটি বিচ্যুতির জন্য ক্ষমা প্রার্থনা করে, সবশেষে কৃতজ্ঞতাভাজনদের ধন্যবাদ জানাই বৈঠক আয়োজনের জন্য ‘শামিল’ কর্তৃপক্ষ এবং ধ্বনি-মুদ্রিকার জন্য সুকান্ত মজুমদারকে। সম্পাদনার প্রাথমিক কাজে সহায়তা করেছেন দেবাশীষ চক্রবর্তী।
সন্‌জীদা খাতুন

অন্য তথ্য: কলকাতার শামিল বিদ্যালয়ে ২০০৭ সালের সেপ্টেম্বরে আয়োজিত প্রশিক্ষণ শিবিরের ধ্বনিমুদ্রিকা

সূচি

  • ধ্বনিমুদ্রিকা-১:
    ১. তোমায় কিছু দেব ব’লে (গান ও আলোচনা)
    ২. ১-এর অনুবর্তন
    ৩. পথে যেতে ডেকেছিলে মোরে (গান)
  • ধ্বনিমুদ্রিকা-২:
    ১. তোমায় কিছু দেব ব’লে (গান ও পুনরালোচনা), তুমি তো সেই যাবেই চলে (গান ও আলোচনা)
    ২. তুমি তো সেই যাবেই চলে (গান ও আলোচনার অনুবর্তন), সবার সাথে চলতেছিল (পাঠ, ব্যাখ্যা ও গান)
    ৩. উতলধারা বাদল ঝরে (গান)
  • ধ্বনিমুদ্রিকা-৩:
    ১. ও গো আমার চির অচেনা পরদেশী (গান ও আলোচনা)
    ২. পূর্বের অনুবর্তন
    ৩. এখনো গেল না আঁধার (গান)




বাংলাদেশের হৃদয় হতে সংগ্রহ